Day 008 – প্রসঙ্গ: ‘ম’ এ মোদিভক্তি

আমি নরেন্দ্র মোদী কে মনমোহন সিংহ এর থেকে better leader মনে করি। যদিও সিংহ সাহেব এর জ্ঞান, ওঁর প্রজ্ঞার সাথে মোদী বাবুর কোনো তুলনা হয় না। কিন্তু লিডারশিপ তো শিক্ষাগত যোগ্যতা দিয়ে হয় না।

যাই হোক, তা এই মোদী বাবুর নেতৃত্বে অনেক কিছু হয়েছে; যেটা আমার ভালো লেগেছে। যেমন স্বচ্ছ ভারত, বেটি বাঁচাও বেটি পড়াও (দিদির কন্যাশ্রীর ছোটোখাটো সংস্করণ – দিদির টা far better; মোদির টা primarily awareness campaign), Operation Raahat, সাংবাদিক দের কে প্রশ্রয় না দেওয়া, corruption almost না হওয়া এবং (last but not the least) মুসলিম ভোট ব্যাঙ্ক এর কনসেপ্ট এ সমূলে আঘাত করা ইত্যাদি ইত্যাদি।

কিন্তু ভবি (BJP) ভুলবার নয়। তাই অহেতুক হিন্দি imposition, গরু মোষদের সাথে আত্মীয়তা পাতানো, fundamentalist Hindu fringe elements দের বাড়বাড়ন্ত না রোখা, demonetization – aadhar – crony capitalism এর ত্রিভুজে লোক কে বেঁধে ফেলা, ওনার পেটোয়া লোকেদের control না করা জাতীয় কাজ করে করে মোদী বাবু কিন্তু জনতার মধ্যে স্বামী মাধবনান্দ মহারাজ এর প্রতি একটু ক্ষোভ সৃষ্টি করে ফেলেছেন।

যাই হোক; packaging অনেকটা হলো। এবার আসল কথায় আসি। কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন যেমন গিরিশ ঘোষ এর বাড়ি ভুল করে নীল-সাদা করে ফেলেছিলো বা কলকাতা পুলিশ যেমন কুনাল ঘোষ কে কথা বলতে না দেয়ার জন্য বাস এর বডি পেটাত, হাততালি দিত; অনেকটা সেরকম মোদিভক্তি দেখতে গিয়ে Mr. Nihalani মাঝে মধ্যেই বাড়াবাড়ি করে থাকেন। সেটার latest উদাহরণ হলো অমর্ত্য সাহেব এর উপরে documentary তে অদ্ভুত কিছু recommendations!

প্রথমত: documentary কেউ দেখে না। আমাদের দেশের লোকেরা যদি docu দেখতো তাহলে এই দেশ এরকম হতো না। দ্বিতীয়ত: docu feature টি সানি লিওনি কে নিয়ে নয়; অমর্ত্য বাবু কে নিয়ে হচ্ছে। যারা দেখবে তারা এমনিতেই জ্ঞানী মানুষ – আমার মতন বেশি কথা বলেন না। অতএব তারা হৈচৈ করলেও সেটা JU/ JNU / Lutyen Media এর বাইরে ছড়াবে না। ফলে U/A certificate আটকে ফিল্ম এর লোকেদের ভাত মারা টা কোনো কাজের কথা নয় । আর তৃতীয়ত: কোনো মানুষ ভগবান নয় (গুরু রাম রহীম সিংহ ইনসান আর সচিন তেন্ডুলকর বাদ দিয়ে)। তাই এটা খুব স্বাভাবিক যে অমর্ত্য বাবুর কিছু bias কিছু vices থাকবে। কিন্তু বার বার ওনার statement কে চেপে দেয়ার যে এই চেষ্টা সেটা তো ওনার bias কেই successfully establish করছে। এটা কি গেরুয়াভক্তরা ভেবে দেখেছেন?

সর্বশেষে, বাঙালির জাত্যাভিমান এমনিতেও তলানীতে। আমরা অবাঙালিদের নিজেদের থেকে বেশি smart ভাবি; ব্যবসা করতে পারি না সেটা মেনে নিয়েছি; এক্সারসাইজ করতে চাই না আর গীতাঞ্জলি এর পরে কথাঞ্জলি কেই Nobel prize material হিসেবে ভাবতে শুরু করেছি। এমনকি ভালো করে ফটোশপ টাও শিখে উঠতে পারিনি।

Smart city phase one এর grant NewTown পায়েনি। ছোটবেলায় আমরা ‘ক’ এ কাক না শিখে কেন্দ্রের শিখেছি; ‘ব’ এ বক না শিখে বঞ্চনা শিখেছি। এই অবস্থায় আমাদের দু-এক piece ইন্টারন্যাশনাল আইকনদের কে এই ভাবে কেউ কষ্ট দেয়? আপনাদের কি বিবেক (ভিভেক নয়) বলে কিছু নেই? যদি সেন সাহেব এর বক্তিমে বাজে লাগে; তাহলে সেটাকে refute করার জন্য ভগবতী সাহেব কে নিয়ে আসুন। পাবলিক চুপ করে শুনবে। মনে রাখবেন, comrade দাসগুপ্ত আর মিত্রবাবুর তর্কে (circa 2011) কিন্তু গল্পবাজার পত্রিকাও মুখ খোলেনি।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s